এবার ইরানে হা’মলার প্রস্তুতি, ৬ বো’মারু বিমান পাঠাচ্ছে পে’ন্টাগন

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ডিয়েগো গার্সিয়া সামরিক ঘাঁটিতে ছয়টি বি-৫২ বো’মারু বিমান পাঠাচ্ছে পেন্টাগন। কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নি’র্দেশনা পেলে সঙ্গে সঙ্গেই এগুলো তেহরানে আ’ঘাত হা’নবে। খবর ডেইলি মেইল, সিএনএন। তবে ইরানের ব্যা’লিস্টিক ক্ষে’পণাস্ত্রের আওতার বাইরে ওই বিমানগুলো মোতায়েন করা হচ্ছে। সোমবার পেন্টাগনের কর্মকর্তারা সিএনএনকে বলেন, নির্দেশনা পেলেই ই’সলামিক রিপাবলিক অব ই’রানের বি’রুদ্ধে বি-৫২ বো’মারু বিমান অ’পারেশন শুরু করবে।

যদিও এই বোমারু বিমানগুলো মোতায়েন মানেই এই নয় যে, যু’ক্তরাষ্ট্র ই’রানে হা’মলার কোনো পরিকল্পনা করে ফেলেছে। আর এসব বিমানকে এখনই হা’মলার কোনো নির্দেশনা দেওয়া হয়েছে তাও নয়। পেন্টাগন প্রায়ই দীর্ঘ পরিসরে বো’মারু এবং অন্যান্য বিমান মোতায়েন করে থাকে। এর মাধ্যমে মা’র্কিন বাহিনীর অবস্থান এবং সক্ষমতার জানান দেওয়া হয়।

এর আগে গত বছর কাতারে বি-৫২ বো’মারু বিমান মোতায়েন করা হয়েছিল। সে সময়ও ই’রানের সঙ্গে যু’ক্তরাষ্ট্রের উ’ত্তেজনা চলছিল। তবে কর্মকর্তারা বলছেন, এখন এসব বিমান মোতায়েন করার জন্য ডিয়েগো গার্সিয়া ঘাঁটিকে নির্বাচন করা হয়েছে ই’রানি ক্ষে’পণাস্ত্রের আওতা থেকে দূরে থাকার জন্য।

গত শুক্রবার ইরাকের রাজধানী বা’গদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ই’রানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত কুদস ফোর্সের প্রধান জে’নারেল কাসেম সো’লেইমানিকে হ’ত্যা করা হয়। জেনারেল কাসেম সো’লেইমানিকে হ’ত্যার ঘটনাকে কেন্দ্র করে যু’ক্তরাষ্ট্রের সঙ্গে ই’রানের নতুন করে উ’ত্তেজনা শুরু হয়।

এর মধ্যেই ইরানের ৫২ স্থানে হা’মলার হু’মকি দিয়ে উ’ত্তেজনা আরও উসকে দেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডো’নাল্ড ট্রা’ম্প। অপরদিকে, জে’নারেল সো’লেইমানির মৃ’ত্যুর কঠিন প্র’তিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করেছে ইরান। এর মধ্যেই ডিয়েগো গার্সিয়া সা’মরিক ঘাঁ’টিতে ছয়টি বি-৫২ বো’মারু বিমান পাঠানোর ঘোষণা দিল পেন্টাগন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *