এবার যুক্তরাষ্ট্রকে ক’ঠো’র জবা’ব দেবা’র হু’মকি দিল রাশিয়া

ইরাকের রাজধানীর বাগদাদে ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হ’ত্যার পর থেকে মধ্যপ্রাচ্যে উ’ত্তে’জ’না বি’রা’জ করছে। সোলাইমানি হ’ত্যার প্র’তিশো’ধের অংশ হিসেবে এক ডজনেরও বেশি ক্ষে’পণা’স্ত্র হাম’লা চা’লিয়ে ইরাকে অবস্থিত একটি মার্কিন ঘাঁ’টি গুঁ’ড়ি’য়ে দিয়েছে ইরানের ইসলামি বিপ্ল’বী গা’র্ড বাহিনী।

বুধবার ভোরে ইরাকের ঘাঁ’টিতে হাম’লায় যুক্তরাষ্ট্রের ৮০ জন সেনা নি’হ’তের পাশাপাশি ২০০ মার্কিন সেনা আহ’ত হয়েছেন বলে দাবি করেছে ইরান। ক্ষে’পণা’স্ত্র হাম’লায় ব্যাপ’কভাবে মার্কিন হেলিকপ্টার ও সাম’রিক সর’ঞ্জা’ম ক্ষ’তিগ্র’স্ত হয়েছে।

ইরানের দাবি, আ’ত্মর’ক্ষার স্বা’র্থে আমেরিকার বিরু’দ্ধে সমা’নুপাতিক প’দক্ষে’প নিয়েছে এবং মার্কিন ঘাঁ’টিতে হা’মলা চালিয়েছে।
ইরাকের মার্কিন ঘাঁ’টিতে ইরানের হা’মলায় বিশ্বের বিভিন্ন দেশ প্র’তিক্রি’য়া দেখিয়েছে। এর মধ্যে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, ফিলিপাইন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান ও আরব আমিরাতসহ অনেক দেশ।

এদিকে, মধ্যপ্রাচ্যের চ’ল’মান উ’ত্তেজ’না নিয়ে যুক্তরাষ্ট্রকে ক’ড়া হুঁ’শিয়া’রি দিয়েছে রাশিয়া। দেশটির সংসদ সদস্য ভ্লাদিমির দিজাবারভো বলেছে, যুক্তরাষ্ট্র যদি আরও অ’গ্রস’র হয় তাহলে পর’মা’ণু যু’দ্ধের মতো বি’পজ্জ’নক প’রিস্থি’তি সৃ’ষ্টি হবে।

রাশিয়ার ওই সংসদ সদস্য আরও বলেন, ইরান ও যুক্তরাষ্ট্রের হাম’লা-পা’ল্টা হা’ম’লার ফলে মধ্যপ্রাচ্যজু’ড়ে যু’দ্ধ ছ’ড়িয়ে পড়’তে পারে। যুক্তরাষ্ট্র ও ইরানকে থা’মা’তে তিনি জাতিসংঘের প্রতিও আহবান জানিয়েছেন।

এদিকে, আজ মন্ত্রিসভার বৈঠকে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, ইরাকে জেনারেল সোলাইমানিকে তার স’হযো’দ্ধাস’হ হ’ত্যার ঘট’না আন্তর্জাতিক সকল রী’তিনী’তির ল’ঙ্ঘ’ন। ন্যা’ক্কা’রজ’নক এই হ’ত্যাকা’ণ্ডকে আন্তর্জাতিক স’ন্ত্রা’সবা’দ ও সু’স্প’ষ্ট যু’দ্ধাপ’রা’ধ বলেও তিনি মন্ত’ব্য করেন।

ইরানের প্রেসিডেন্ট হুঁ’শি’য়া’রি উ’চ্চা’রণ করে বলেন, আমেরিকা যদি এরপরও কোনোরকম অ’পরা’ধী কর্মকা’ণ্ড করে তাহলে এর চেয়েও ক’ঠো’র জবা’ব পাবে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *