কফি খাওয়াই বাড়বে আপানার সৌন্দর্য ।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বক সুস্থ রাখাতে কফির নানাবিধ ব্যবহার সম্পর্কে জানানো হল।
ত্বক পরিষ্কার রাখতে এই প্যাক জরুরি। এটা ত্বককে ব্রেকআউট থেকে রক্ষা করে, দাগ হালকা করে ও ত্বক মসৃণ করে উজ্জ্বল দেখাতে সহায়তা করে।
উপকরণ: এক টেবিল-চামচ কফির গুঁড়া। এক চা-চামচ হলুদের গুঁড়া। এক টেবিল-চামচ দই।
পদ্ধতি: সকল উপাদান মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। সারা মুখে প্যাকটি মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে আসলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ত্বক প্রাকৃতিকভাবে আর্দ্র রাখতে কফি কার্যকর। এটা বয়সের ছাপ, বলিরেখা, শুষ্কতা ও দাগছোপ কমাতে সহায়তা করে।
উপকরণ: এক টেবিল-চামচ কফি গুঁড়া। এক টেবিল-চামচ মধু।


পদ্ধতি: দুইটি উপকরণ একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। আলতো করে গোলাকারভাবে ত্বক মালিশ করুন এবং ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর মৃদু ফোমিং ফেইস ওয়াশ ব্যবহার করে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
কফির গুঁড়া ত্বকের জন্য উপকারী। এটা ত্বক মসৃণ, টানটান, আর্দ্র ও উজ্জ্বল করতে সহায়তা করে। এটা ত্বকের লোম, শরীরের সেলুলাইট এমনকি ত্বকের মৃত কোষ ও ব্ল্যাক হেডস দূর করতে সাহায্য করে।
উপকরণ: তিন টেবিল-চামচ বাদামি চিনি। তিন টেবিল-চামচ কফির গুঁড়া। তিন টেবিল-চামচ নারিকেল তেল।
উপকরণ: সব উপকরণ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন এবং গোসলের সময় ব্যবহার করুন। শরীর ভেজা অবস্থায় এই প্যাক দিয়ে সারা শরীর স্ক্রাব করে নিন। স্ক্রাবার দিয়ে গোলাকারভাবে ত্বক মালিশ করুন। চাইলে গোসলের সময় সাবান ব্যবহারের আগে বা পরে যে কোনো সময়েই এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।
বডি স্কিন স্ক্রাব: প্রথমে আধা কাপ কফিগুঁড়া ও এককাপের এক চতুর্থাংশ বাদামি চিনি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটির সঙ্গে অলিভ অয়েল অয়েল বা নারিকেল তেল এবং ১ টেবিল-চামচ দারুচিনিগুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। কফিতে থাকা ক্যাফেইন শরীর থেকে বাড়তি তেল ও মরা চামড়া দূর করতে সাহায্য করে।
মাথার ত্বক ভালো রাখতে এবং চুলের রং উজ্জ্বল করতে কফি বেশ উপকারী।

মাস্ক: একটি স্প্রে বোতলে ব্ল্যাক কফি (বা এসপ্রেসো) নিয়ে চুলে স্প্রে করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর চুল পানি দিয়ে পরিষ্কার করে ফেললেই চুল দেখাবে উজ্জ্বল ও কোমল। কফিতে থাকা ক্যাফেইন উপাদান মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করতে সাহায্য করে। তবে এটি সত্যি যে একবার কফি ব্যবহার করেই চুল পড়া কমানো যাবে না। তাছাড়া চুলের রংয়ে ভিন্ন মাত্রা যোগ করতেও কফি বেশ কার্যকার।
চুলের রং গাঢ় করতে: চুলে উজ্জ্বল বাদামি আভা আনতে কফিতে চুল ভিজিয়ে রাখতে পারেন। এক্ষেত্রে ১৫ মিনিটের জন্য কফিতে চুল ভিজে রেখে ধুয়ে ফেলতে হবে।
হাতের দুর্গন্ধ দূর করতে: পেঁয়াজ বা রসুন কাটার পর হাতে বাজে গন্ধ হয়ে যায়। যা বেশ অস্বস্তিকর। আর এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে কফি বেশ কার্যকার। এক্ষেত্রে আগে ব্যবহার করেছেন এমন কফি হাতে ভালোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেললেই হাত হবে দুর্গন্ধ মুক্ত।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *