কমেছে স্বর্ণের দাম

বিশ্ববাজারে দরপতন হওয়ায় দেশের বাজারে ফের স্বর্ণের দাম কমেছে। প্রতি ভরি স্বর্ণে প্রায় দেড় হাজার টাকা কমিয়ে মূল্যবান এ ধাতুটির নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।শুক্রবার (২১ আগস্ট) স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাজুস এ সিদ্ধান্ত নিয়েছে। বেলা ২টা থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হয়েছে। বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা এ তথ্য নিশ্চিত করেছেন।

খাত সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বাজারে কী দামে স্বর্ণ বিক্রি হবে তা নির্ধারণ করে বাজুস। বিশ্ববাজারে দাম বাড়া-কমার ওপর নির্ভর করে এর দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়বে না কমবে সে সিদ্ধান্ত নেয়া হয়।সূত্রমতে, শুক্রবার দুপুর থেকেই সারাদেশে কার্যকর করা হয়েছে স্বর্ণের নতুন দাম। এর আগে চলতি জুলাই মাসের ১৩ তারিখে প্রতিভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম চার হাজার ৪৫০ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা।

করোনা সংক্রমণের মধ্যেও আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির সাথে সাথে গত কয়েক মাসে দফায় দফায় বেড়ে প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার টাকা ছাড়িয়েছে।নতুন তালিকা অনুযায়ী, ২১ ক্যারেট মানের প্রতিভরি স্বর্ণের দাম পড়বে ৬৯ হাজার ১০০ টাকা। ১৮ ক্যারেট মানের স্বর্ণের ভরি ৬০ হাজার ৩৬১ টাকা, সনাতনী স্বর্ণের প্রতিভরির নতুন দাম ৫০ হাজার ৪০ টাকা। তবে রুপার বিক্রি হবে আগে দামেই; প্রতি ভরি ৯৩৩ টাকায়।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *