কাবা ঘরের দরজার নকশাকার আল-জুনদির বিদায়

মক্কায় অবস্থিত পবিত্র কাবার ঘরের নকশাকার প্রকৌশলী মুনির সারি আল-জুনদি মারা গেছেন। সৌদি বাদশা খালিদ বিন আবদুল আজিজের শাসনামলে তিনি এই নকশার কাজ সম্পন্ন করেছিলেন। সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যম গালফ টুডে এ খবর জানিয়েছে।শনিবার দক্ষিণ জার্মানিতে আল-জুনদি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। এক প্রখ্যাত সৌদি নাগরিক ও ভূতত্ত্ববিদ বদর বাদরাহ আল-জুনদির মৃত্যুর খবর জানিয়েছেন।

বাদশা খালিদ বিন আবদুল আজিজ কাবার দরজা তৈরির প্রকল্পটি মক্কার বদর পরিবারকে হস্তান্তর করেছিলেন। প্রকল্পটি বাস্তবায়ন করেন মাহমুদ বদর ও তার ছেলে মুহাম্মাদ।এই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ‘দরজাটির নকশা করেন মুনির আল-জুনদি এবং এর রেখাগুলো বানান শেখ আবদুল রহিম বুখারি।’দরজা তৈরির প্রকল্পটি শেষ করতে সময় লেগেছিল দেড় বছর। বাদশা খালিদ পুরো দরজাটি বিশুদ্ধ স্বর্ণে নির্মানের নির্দেশ দিয়েছিলেন।

ওই কর্মকর্তা আরও বলেন, ‘এটার উচ্চতা তিন মিটারের কিছু বেশি এবং আনুমানিক দুই মিটার চওড়া। এটি প্রায় অর্ধ মিটার পুরু। টিক কাঠের তৈরি ফ্রেমে বানানো দরজাটিতে দুটি কাঠের ঠেস ব্যবহার করা হয়েছে।তিনি জানান, এই দরজায় ২৮০ কেজি বিশুদ্ধ স্বর্ণ ব্যবহার করা হয়। দরজার নকশা প্রস্তুতে প্রকৌশলী আল-জুনদির সঙ্গে চুক্তি করা হয়েছিল এবং বাস্তবায়নে খরচ হয়েছিল ৩ লাখ সৌদি রিয়েল। কাবা ঘরের দরজাগুলো দৈরিতে মক্কায় একটি বিশেষ ওয়ার্কশপ স্থাপন করা হয়েছিল বলেও জানান তিনি।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *