কালীগঞ্জের সেই ৩ বান্ধবী যাচ্ছে বিদেশ সফরে

”বিজ্ঞান ও প্রযুক্তি অগ্রগতির মূলশক্তি”এ লক্ষ্যকে সামনে রেখে প্রতি বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজের প্রতিযোগীতা চালু করেছে। ২০১৯ সালের ২৬ জুন ৩য় বর্ষে ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত এ প্রতিযোগীতায় সারাদেশের মধ্যে ঝিনাইদহের কালীগঞ্জের ঐতিহ্যবাহী সলিমুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রথম স্থান লাভ করে। এ প্রতিযোগীতায় অংশ গ্রহনকারী ৩ মেধাবী শিক্ষার্থী পরস্পর বান্ধবী। তারা মেধার বিকাশ ঘটিয়ে ৫ দিনের সরকারী বিশেষ সফরে ইন্দোনেশিয়া সফরে যাওয়ার সুযোগ লাভ করেছে। তারা আজ মঙ্গলবার রাতে বাংলাদেশ এয়ার লাইন্সের একটি বিশেষ বিমানে করে ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে রওনা হবে।

সারাদেশের মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভিত্তিক মেধা প্রতিযোগীতায় অনন্য কৃতিত্ব অর্জনকারী মেধাবীরা হলো ঝিনাইদহের কালীগঞ্জের সলিমুনেচ্ছা বালিকা বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী ও কালীগঞ্জের অবসরপ্রাপ্ত মেডিকেল অফিসার প্রফুল্ল মজুমদারের কণ্যা অর্পিতা মজুমদার, শিক্ষক তরুণ বিশ্বাসের কণ্যা তিথি বিশ্বাস, সদ্য প্রয়াত মিরুজ্জামানের কন্যা রুবাবা জামান। এ প্রতিযোগীতায় শিক্ষার্থীদের কোচিংয়ের দায়িত্বে থেকে সার্বিক সহযোগীতা করার জন্য ওই বিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক শিক্ষিকা মালতি রানী পালিতও এ সফরে যাওয়ার সুযোগ লাভ করেছেন।

উল্লেখ্য, মাধ্যমিকে জাতীয় পর্যায়ের বিজ্ঞান বিষয়ক কুইজের ৩য় বর্ষের চুড়ান্ত প্রতিযোগীতা গত ২০১৯ সালের ২৬ জুন ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগীতায় সকলকে পরাজিত করে ঝিনাইদহের কালীগঞ্জের সলিমুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় সারাদেশের মধ্যে প্রথম স্থান লাভ করে। পরের দিন ২৭ জুন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি এবং অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহল হক (এম.পি) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেন। তাদের মেধার আরও বিকাশ ঘটাতে এবং মূল্যায়নে সরকারিভাবে ইন্দোনেশিয়া সফরের সুযোগ দেয়া হয়েছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *