কিয়ামতের দিন যেসব ধনী পাবেন বিশেষ মর্যাদা

কিয়ামতের দিন কিছু ধনী মানুষ একেবারে নিঃস্ব হয়ে উঠবে। যারা আল্লাহ প্রদত্ত সম্পদ পেয়ে তার শুকরিয়া আদায় করেনি, সম্পদকে আল্লাহর রাস্তায় ব্যয় করেনি, কিয়ামতের দিন তাদের অবস্থা হবে ভয়াবহ। তবে বৈধভাবে উপার্জিত অর্থ থেকে যেসব ধনী তার সম্পদ আল্লাহর পথে ব্যয় করবে, মহান আল্লাহ কিয়ামতের দিন এর উত্তম প্রতিদান দান করবেন। বৈধ পথে পরিশ্রমের মাধ্যমে অর্থ উপার্জন এবং জীবিকা নির্বাহ করা আল্লাহর দরবারে অনেক মর্যাদাসম্পন্ন কাজ। আর ওই সব ব্যাক্তির জন্য কেয়ামতের দিন রয়েছে মহান রব্বুল আলামীনের কাছ থেকে বিশেষ মর্যাদা সম্পন্ন পুরস্কার।

যেসব ধনী বিশেষ মর্যাদা পাবে তারা হলো:যারা মসজিদ তৈরি করে: যারা তাদের সম্পদ ব্যয় করে মসজিদ স্থাপন করবে, কিয়ামতের দিন তারা বিশেষ মর্যাদার অধিকারী হবে। উসমান ইবনে আফফান (রা.) বলেন, আমি নবী রাসুল (সা.)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি আল্লাহ তাআলার সুপ্রসন্নতা অর্জনের উদ্দেশ্যে একটি মসজিদ তৈরি করে, আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে অনুরূপ একটি ঘর তৈরি করেন। (তিরমিজি, হাদিস : ৩১৮)

যারা এতিমের প্রতিপালন করে: সাহাল (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমি ও এতিমের প্রতিপালনকারী জান্নাতে এমনিভাবে নিকটে থাকবে। এই বলে তিনি শাহাদাত ও মধ্যমা আঙুল দুটি দ্বারা ইঙ্গিত করলেন এবং এ দুটির মাঝে কিঞ্চিৎ ফাঁক রাখলেন। (বুখারি, হাদিস : ৫৩০৪)

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *