টিউমার ভেবে অপারেশন, পেটে মিললো সিদ্ধ ডিম!

টিউমার ভেবে অস্ত্রোপচারের পরে এক রোগীর পেটে পাওয়া গেল আস্ত একটি ‘সিদ্ধ ডিম’। কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে ঘটেছে এমন ঘটনা।মঙ্গলবার (৯ ডিসেম্বর) ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, আসলে দেহের অঙ্গ বৃদ্ধি পেয়ে তা সিদ্ধ ডিমের আকার নিয়েছে। পুরো ভারতে এমন ঘটনার খুব বেশি নজির নেই বলে জানিয়েছেন তারা।

আর জি কর হাসপাতাল সূত্রের খবর, কয়েক মাস ধরেই তলপেটের ব্যথায় ভুগছিলেন দমদমের ৫২ বছরের এক ব্যক্তি। সেই সঙ্গে প্রস্রাবের জ্বালাপোড়া ছিল তার। কিছুতেই সেই ব্যথা না কমায় গত বৃহস্পতিবার তিনি চিকিৎসকের কাছে যান।হাসপাতালের সার্জারি বর্হিবিভাগের চিকিৎসক জানান, রোগীর মূত্রথলিতে সংক্রমণের জন্য তলপেটে ব্যথা হতে পারে। এ সময় রোগীর আল্ট্রাসনোগ্রাফি করা হয়। সেই রির্পোট দেখে চিকিৎসকরা মনে করেন, মূত্রথলিতে টিউমার থাকার কারণে তলপেটে ব্যথা হচ্ছে।

এরপর সিটিস্ক্যানও করানো হয় তার। সেই রির্পোটে মুত্রথলির পাশাপাশি টিউমারের অবস্থান খাদ্যনালিতে হওয়ার সম্ভাবনা তৈরি হয়। এরপর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।তবে অস্ত্রোপচার করার পর হতবাক হয়ে যান চিকিৎসকরা। রোগীর তলপেট থেকে বের করা হয় প্রায় পাঁচ সেন্টিমিটার লম্বা ‘সিদ্ধ ডিম’।হাসপাতাল সূত্রে জানা যায়, চিকিৎসকদের পরিভাষায় এই রোগের নাম ‘পেরিটোনিয়াল লুজ বডিস বা পেরিটোনিয়াল মাইস’। চিকিৎসকরা বলছেন, দেহতন্ত্রে সঙ্গে চর্বি-ক্যালসিয়াম জমাট বেঁধে ডিমের আকার ধারণ করে।

সাধারণত পুরুষদের ক্ষেত্রে অ্যাপেন্ডিকস গলে বা বৃহদন্ত্রের গা থেকে মাংস খসে এ ধরনের ডিমের মতো আকার নেয় দেহের অঙ্গ। অন্যদিকে নারীদের ক্ষেত্রে জরায়ুর গা থেকে ছোট টিউমার খসে এ ধরনের টিউমার তৈরি হতে পারে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *