তাদের কে কোন পুরস্কার পাচ্ছেন?

বছরজুড়ে এক ধরনের প্রতিযোগিতা থাকেই। সেটা গল্প নিয়ে, চরিত্র কিংবা নিজের সঙ্গে নিজের। শ্রেষ্ঠ হতে কে না চায়? ঠিক তেমনই ২০১৯ সালের সেরা নায়ক-নায়িকা কে হচ্ছেন? কার হাতে উঠছে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার? বছরের সেরা ছবি কোনটি? সেরা গায়িকা কে? এ নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই গতকাল বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) তথ্য মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে সব প্রশ্নের উত্তর মিলেছে। ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯।
একনজরে দেখে নেয়া যাক- চলচ্চিত্র অঙ্গনে এ বছর কার হাতে উঠছে কোন পুরস্কার-
সেরা ছবি: এ বছর যৌথভাবে বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে ‘ন ডরাই’ ও ‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রটি।সেরা নায়ক-নায়িকা: শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার উঠছে তারিক আনাম খানের হাতে আর বর্ষসেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন সুনেরা বিনতে কামাল। আজীবন সম্মাননা: এ বছর চিত্রনায়ক সোহেল রানা ও চিত্রনায়িকা সুচন্দা পাচ্ছেন আজীবন সম্মাননা।

 

শ্রেষ্ঠ নির্মাতা: ‘ন ডরাই’ ছবির জন্য এ বছর শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পাছেন তানিম রহমান অংশসেরা পার্শ্ব চরিত্র: পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফজলুর রহমান বাবু। পাশাপাশি ‘ফাগুন হাওয়া’য় অভিনয়ের জন্য তৌকীর আহমেদও এ পুরস্কার পাচ্ছেন। অন্যদিকে ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য এ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার উঠছে নারগিস আকতারের হাতে। খল চরিত্র: খল চরিত্রের জন্য ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অভিনেতা জাহিদ হাসান। ‘সাপলুডু’র জন্য তাকে এ পুরস্কার দেয়া হচ্ছে। শ্রেষ্ঠ শিশুশিল্পী: এ ক্যাটাগরিতে এ বছর যৌথভাবে পুরস্কার পাচ্ছে আফরীন আক্তার ও নাইমুর রহমান।সেরা সঙ্গীত পরিচালক: এ ক্যাটাগরিতে এ বছর মনোনীত হয়েছেন ইমন চৌধুরী।সেরা গায়ক-গায়িকা: সেরা গায়ক মৃণাল কান্তি দাস আর সেরা গায়িকা মমতাজ বেগম ও ফাতিমা তুয যাহরা ঐশী। শ্রেষ্ঠ সুরকার: বছরের সেরা সুরকার হিসেবে পুরস্কার পাচ্ছেন তানভীর তারেক ও প্লাবন কোরেশী। শ্রেষ্ঠ গীতিকার: বর্ষসেরা গীতিকারের পুরস্কার উঠছে কামাল আবদুল নাসের চৌধুরী ও কবি নির্মলেন্দু গুণের হাতে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *