‘প্রিয়’ সম্বোধনে এরদোয়ানকে ম্যাঁখোর চিঠি

বিভিন্ন ইস্যুতে মতবিরোধের জেরে সম্পর্কের ব্যাপক অবনতি হয় ফ্রান্স ও তুরস্কের। এবার চিঠি বিনিময়ের মাধ্যমে তুরস্কের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চেষ্টা করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানকে সম্প্রতি প্রিয় ‘তায়েপ’ সম্বোধনে চিঠি দেন ম্যাঁখো। এতে তারা সম্পর্ক পুনর্নির্মাণে আলোচনা শুরু করতে সম্মত হয়েছেন।ম্যাঁখোকে নতুন বছরের শুরুতে চিঠি লিখেছেন এরদোয়ান। গত বছরে ফ্রান্সে বেশ কয়েকটি হামলার জন্য দুঃখ প্রকাশ করেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলুর বরাতে শুক্রবার স্থানীয় গণমাধ্যম এসব খবর দিয়েছে।

এরদোয়ানের চিঠির জবাবে চলতি সপ্তাহে ইতিবাচক চিঠি দিয়েছেন ম্যাঁখো। কাভুসগলু বলেন, চিঠিতে তুর্কি প্রেসিডেন্টকে ‘প্রিয় তায়েপ’ বলে সম্বোধন করেছেন ম্যাঁখো। এরদোয়ানের সঙ্গে বৈঠকের জন্য তিনি প্রস্তুত বলেও জানিয়েছেন।তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ম্যাঁখো ইউরোপ ও তার দেশের জন্য তুরস্কের গুরুত্বের কথা উল্লেখ করেছেন। কাজেই তুরস্কের সঙ্গে একটি ইতিবাচক সম্পর্ক গড়বেন এবং আসছে মেয়াদে এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

এছাড়া সিরিয়া, লিবিয়াসহ আঞ্চলিক ইস্যুতে এবং সন্ত্রাসবাদ মোকাবেলায় সহযোগিতার প্রস্তাব দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। সাইপ্রাসের কাছে পূর্ব ভূমধ্যসাগরের প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানের দায়ে তুরস্কের বিভিন্ন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে একটি বড় তালিকা তৈরি করছে ইউরোপীয় ইউনিয়ন। বিস্তারিত তথ্য না দিয়ে ফরাসি কর্তৃপক্ষও এই চিঠি বিনিময়ের খবর নিশ্চিত করেছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *