ব্যতিক্রমী উদ্যোগে আলোচনায় সৌদি যুবরাজ

‘দ্য লাইন’, যেটি পুরোপুরি কার্বনমুক্ত একটি শহর। এটি আলোচিত, সমালোচিত ও নানা কারণে বিতর্কিত সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নতুন উদ্যোগ। লোহিত সাগরের কোল ঘেঁষা প্রকল্প নিওম অর্থনৈতিক অঞ্চলের অন্তর্ভুক্ত ‘দ্য লাইন’। নিওমের অধীনে এটি সৌদি আরবের অনন্য এক নজির হিসেবেই বিবেচিত হবে।রবিবার পুরোপুরি কার্বনমুক্ত এই শহরের নির্মাণ পরিকল্পনা উন্মোচন করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। নিওমের অন্তর্ভুক্ত ‘দ্য লাইন’- এর নির্মাণকাজ চলতি বছরের প্রথম প্রান্তিকেই শুরু হবে। নির্মাণ প্রকল্প ‘নিওম’-এর অধীন কার্বনমুক্ত এই শহর তৈরি হবে।

গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই শহরে কোনো গাড়ি চলবে না। কার্বন নিঃসরণ হয়, এমন কোনো জিনিস রাখা হবে না। কিন্তু তাই বলে শহরটি বিজ্ঞান এবং প্রযুক্তিতে পিছিয়ে থাকবে না।বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রবিবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে মোহাম্মদ বিন সালমান শহরটির নির্মাণ পরিকল্পনা প্রকাশ করে বলেন, দ্য লাইন নামের এই শহরের ব্যাপ্তি হবে ১৭০ কিলোমিটার। এই শহরে কয়েক লাখ লোকের বসতিও হবে। পুরো শহর হবে কার্বনমুক্ত।সৌদি যুবরাজের ভাষ্যমতে, দ্য লাইনে নামের শহর পরিচালিত হবে শতভাগ পরিবেশবান্ধব জ্বালানি দিয়ে। গতানুগতিক শহর নির্মাণের ধারণা থেকে বেরিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

সৌদি সরকার এক বিবৃতিতে জানিয়েছে, তারা আশা করছে, এই শহর তাদের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রায় ৪ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার যোগ করবে। এ ছাড়া ৩ লাখ ৮০ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা হবে।নির্মাণ প্রকল্প নিওমের আওতায় লোহিত সাগরের কোল ঘেঁষে ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার এলাকার উন্নয়নের পরিকল্পনা করছে সৌদি সরকার। বিভিন্ন এলাকায় বিভক্ত এসব অঞ্চলের একটি দ্য লাইন। নিওমের আওতাধীন এসব নির্মাণকাজ আগামী ২০২৫ সালের মধ্যে শেষ করতে চায় খনিজ তেলসমৃদ্ধ এই দেশ। এ জন্য সৌদি সরকার প্রায় ৫০ হাজার কোটি মার্কিন ডলার সহায়তা দেবে।

মোহাম্মদ বিন সালমান বলেছেন, এই শহর নির্মাণের পরিকল্পনা করতে তাদের তিন বছরের প্রস্তুতি নিতে হয়েছে। দ্য লাইনের প্রকল্প বাস্তবায়নে ১০ হাজার কোটি মার্কিন ডলার থেকে ২০ হাজার কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে। নিওম প্রকল্পের জন্য বরাদ্দ রাখা অর্থ থেকেই এই শহরের নির্মাণব্যয় বহন করা হবে বলে জানিয়েছেন সৌদি প্রিন্স।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *