যেসব খাবার পেট পরিষ্কার করে

সুস্থভাবে বাঁচার জন্য পেট পরিষ্কার রাখাও জরুরি। পেট পরিষ্কার না থাকলে হজমে গোলমাল, কোষ্ঠকাঠিন্য হয়। তখন মেজাজ খিটখিটে হয়ে থাকে। নানারকম অনিয়ম, নিয়ম মেনে না খাওয়া ইত্যাদি অনেক কারণে পেটে সমস্যা বাঁধতে পারে। তাই জেনে নিন যেসব খাবার খেলে পেট পরিষ্কার থাকে।
পানিপেট পরিষ্কার রাখার প্রথম শর্তই হলো হজমশক্তি ঠিক থাকা। তাই হজমশক্তি ভালো রাখতে প্রচুর পানি পান করুন। প্রতিদিন নিয়ম মেনে ৬ থেকে ৮ গ্লাস পানি পান করুন।ফল ও সবজিখাদ্য তালিকায় সেসব সবজি ও ফল রাখুন যাতে পানির পরিমাণ বেশি। যেমন লাউ, কাঁচা টমেটো, তরমুজ, পেঁপে, আপেল ইত্যাদি। এর থেকেও শরীরে পানির জোগান সঠিক পরিমাণ হয়। ফলে পাচনক্রিয়া সক্রিয় থাকে। খাবার ঠিক মতো হজম হয়।
অ্যালোভেরা জুসঅ্যালোভেরার রস জুস হিসেবে খেলে অন্ত্রে পানির পরিমাণ বেড়ে যায়। গবেষণা থেকে জানা গেছে যে অন্ত্রে থাকা পানি মল পরিষ্কার করতে সাহায্য করে। যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় তবে প্রতিদিনের খাদ্যতালিকায় অ্যালোভেরার জুস যোগ করুন। অ্যালোভেরা বা ঘৃতকুমারী শরীরের নানা অংশের জন্য উপকারী। পেটের সাথে সাথে ত্বক, চুলের জন্যও এটি খেতে পারেন।মৌরি ও জিরার গুঁড়া২ চা চামচ মৌরি ও ২ চামচ জিরার গুঁড়া নিন। হালকা আঁচে কড়াইয়ে নেড়ে নিন। তারপর গুঁড়া করে একটি পাত্রে রেখে দিন। প্রতি ৩ থেকে ৪ ঘণ্টা অন্তর অল্প অল্প করে খান।ইসবগুলইসবগুল পেটে পরিষ্কার করে অনেকেই জানেন। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে ইসবগুল খাওয়ার অভ্যাস করুন। দেখবেন সকাল সকাল পেট হালকা হয়ে যাবে চোখের নিমেষে।

তুলসি পাতাসকালে তুলসি গাছের কয়েকটি পাতা চিবিয়ে খালি পেটে খান। এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে এবং হজমশক্তি বাড়াবে।তিসিতিসির বীজ পিষে এক চামচ পাউডার তৈরি করুন। একগ্লাস পানিতে মিশিয়ে সকালের খাবারের আধা ঘণ্টা আগে পান করুন। আবার রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার পান করুন।ডালপ্রতিদিনের খাদ্য তালিকায় ডাল রাখুন। এতে প্রচুর পরিমাণ প্রোটিন থাকলেও অন্যান্য প্রোটিনের মতো হজমে সমস্যা করে না। এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে পেট পরিষ্কার করতে সাহায্য করে।
শিমবেশির ভাগ শিমে প্রচুর ফাইবার থাকে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে শিম। নিয়মিত এটি খেলে সকালে পেট পরিষ্কার করতে সাহায্য করে।এছাড়াও পেট পরিষ্কারের জন্য তরমুজ, খেজুর ও মধু খেতে পারেন নিয়মিত।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *