রাসুলের সঙ্গে যে পাঁচ ব্যক্তির চেহারার মিল ছিল

পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহা মানব প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)। চরিত্রের দিক দিয়ে যেমন রাসূল (সা.) এর সমাক্ষ কেউ ছিল না তেমনি দৈহিক গঠনের দিক দিয়েও নয়। তারপরও প্রিয় নবীর চেহারার সঙ্গে তার বংশের কিছু মানুষের চেহারগত দিক থেকে কিছুটা মিল ছিলো। নিচে তাদেরকে নিয়ে আলোচনা করা হল।বনী আবেদ মানাফের পাঁচ ব্যক্তির চেহারা রাসুলুল্লাহ (সা.) এর চেহারার সঙ্গে এতই মিল ছিল যে প্রায়শ ক্ষীণ দৃষ্টির লোকেরা তাদের মধ্যে পার্থক্য করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলতো।

সেই পাঁচ ব্যক্তি হলো- ১.আবু সুফিয়ান ইবনুল হারিস ইবন আবদিল মুত্তালিব। ইসলামের ইসলাম প্রতিষ্ঠা হওয়ার পূর্ব পর্যন্ত ইসলামের চরম শত্রু থাকলেও তিনি মক্কা বিজয়ের প্রাক্কালে ইসলাম গ্রহণ করেন । এবং তিনি মুহাম্মদ এর একজন চাচাত ভাই ও সাহাবা ছিলেন, এমনকি দুধ ভাইও ছিলেন । তার চেহারার সাথে রাসুলের চেহারার বেশ মিল ছিল। তিনি মাঝে মধ্যে কবিতা রচনা করতেন।

২. কুসাম ইবনুল ‘আব্বাস ইবন মুত্তালিব। তিনিও রাসুল (সা.) এর চাচাতো ভাই ছিলেন।৩. আস-সায়িব ইবন ‘উবায়িদ ইবন’ আবদে ইয়াযিদ ইবনে হাশিম। তিনি ছিলেন ইমাম শাফেয়ীর (রা.) পিতামহ।৪. হাসান ইবনে আলী। রাসুলুল্লাহর চেয়ার সঙ্গে তার মিল ছিলো অনেক।৫. জাফর ইবনে আবি তালিব। তিনিও রাসুলের চাচাতো ভাই ছিলেন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *