হঠাৎ তুরস্কে পুতিন

সম্প্রতি যুক্তরাষ্ট্রের হাম’লায় ইরা’নের ক্ষমতাধর জেনারেল কাসেম সোলে’ইমানি হ’ত্যার পর তেহরান-ওয়াশিংটন সামরিক উত্তে’জনার মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হঠাৎ সিরিয়া সফর আসেন। সিরিয়া সফর শেষে পুতিন এখন তুরস্কে। সেখানে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

এদিকে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম সানার প্রতিবেদন অনুযায়ী, গতকাল মঙ্গলবার এক ঝটিকা সফরে সিরিয়ার রাজধানী দামেস্কে আসেন প্রেসিডিন্ট পুতিন। তিনি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সিরিয়ার বর্তমান অবস্থা নিয়ে বৈঠক করা ছাড়াও দেশটিতে মোতায়েন রুশ সেনাদের সঙ্গে সাক্ষাত করেন।

এরপর সিরিয়া সফর শেষে পুতিন বুধবার তুরস্কে যান। সেখানে তিনি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে আঞ্চলিক পরিস্থিতি নিয়ে বৈঠক করা ছাড়াও ‘তুর্কিস্ট্রিম’ নামে দুই দেশের একটি যৌথ তেলপাইপ লাইন প্রকল্পের উদ্বোধন করবেন। যৌথ ওই প্রকল্পের মাধ্যমে রাশিয়াসহ ইউরোপে তুরস্ক থেক তেল সরবরাহ করা হবে।

এদিকে সানার প্রতিবেদন অনুযায়ী, সিরিয়া পৌঁছে পুতিন রাজধানী দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেন। দামেস্কে রুশ বাহিনীর কমান্ড সেন্টারে দুনেতা বৈঠক করেন। গতকাল মঙ্গলবার পুতিনকে বহনকারী বিমানটি রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এ ব্যাপারে রাশিয়া টুডে বলেছে, বৈঠকে দুই নেতা সামরিক কর্মকর্তাদের কাছ থেকে সিরিয়ার বিভিন্ন অঞ্চলের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করেন। রুশ প্রেসিডেন্ট পুতিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে বলেন যে, সাদা চোখেই দেখা যাচ্ছে রাজধানী দামেস্কে শান্তিপূর্ণ জীবন যাপন চলছে।

এদিকে তুর্কি সংবাদমাধ্যমে বলা হচ্ছে, এরদোয়ান ও পুতিন সিরিয়া এবং লিবিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ই’রাক ও ইরা’নসহ মধ্যপ্রাচ্যে যে চরম উত্তেজান তৈরি হয়েছে তা নিয়েও আলোচনা করবেন দুই নেতা। ই’রানের শীর্ষ জেনারেল সো’লেই’মানিকে হ’ত্যা’র পর মার্কিন-ইরা’নের মধ্যে এই উত্তেজনা।

এর আগে গত ৩ জানুয়ারি ভোরে মার্কিন বিমান বাহিনী অনেকটা চোরাগোপ্তা কায়দায় ইরানের বিপ্লবী গার্ডের অভিজাত শাখা কুদস্ ফোর্সের প্রধান জেনারেল সোলে’ইমানির গাড়িতে হা’মলা চালিয়ে তাকে হ’ত্যা করে। ওই হ’ত্যা’কা’ণ্ডের পর ই’রা’নের পক্ষ থেকে ‘কঠোর প্রতিশোধের’ হুম’কি দেয়া হয় যুক্তরাষ্ট্রকে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *