হাসিনা-মোদীর বৈঠকে যে ৪ চুক্তি সই হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে আগামী ১৭ ডিসেম্বর ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে জানা গেছে। দুই প্রধানমন্ত্রীর বৈঠকের আগে স্ব স্ব মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী চুক্তিগুলো স্বাক্ষর করবেন। এদিন দুই প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠেয় বৈঠক বেলা সাড়ে ১১টায় শুরু হয়ে প্রায় দেড় ঘণ্টা চলবে।

বৈঠকে যে চারটি চুক্তি সই হবে সেগুলো হচ্ছে- হাতি সংরক্ষণ, বরিশালে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ, কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প ও জ্বালানি সহযোগিতা (হাইড্রোকার্বন)।এদিকে, বৈঠকের শুরুতে ভারতের পোস্টাল বিভাগের পক্ষ থেকে বঙ্গব্ন্ধুর ওপর স্ট্যাম্প ‍উদ্বোধন করা হবে। বঙ্গবন্ধু-বাপু (মহাত্মা গান্ধী) ডিজিটাল মিউজিয়ামের ওপর একটি প্রমো প্রদর্শন করা হবে। এছাড়া ৫৫ বছর পরে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন সংযোগ একটি ট্রেন ফ্ল্যাগ অফের মাধ্যমে পুনরায় চালু হবে।

বৈঠকে এবারও শান্তিপূর্ণ সীমান্তসহ অন্যান্য নিরাপত্তা সহযোগিতা, বাণিজ্য সহযোগিতা, পানি সহযোগিতা, কানেকটিভিটি, কোভিড-১৯ সহযোগিতা, স্বাধীনতার ৫০ বছর পূর্তি বিদেশে যৌথভাবে উদযাপনসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে একটি সূত্রে জানা গেছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *